মাহমুদুল হাসান, সাপাহার (নওগাঁ) প্রতিনিধি:  নতুন কর্মস্থলে যোগ দিতে সবাইকে কাঁদিয়ে বিদায় নিলেন সাপাহার উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সোহরাব হোসেন। শনিবার স্বাস্থ্যবিধি মেনে অনাড়ম্বর আয়োজনে আনুষ্ঠানিকভাবে বিদায় নেন তিনি

সোহরাব হোসেন ৩৪ তম বিসিএস প্রশাসন ক্যাডারের একজন সদস্য। ০৪/০৪/২০১৯ ইং থেকে সাপাহার উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) হিসেবে দায়িত্ব পালন করেছেন। সম্প্রতি সিনিয়র সহকারী কমিশনার হিসেবে পদোন্নতিপ্রাপ্ত ও বিভাগীয় কমিশনার এর কার্যালয় রাজশাহীতে ন্যস্ত হয়েছেন। মাঠ পর্যায়ে সরকারের নির্দেশনা বাস্তবায়নে নিরলস কাজ করেছেন এ নন্দিত কর্মকর্তা। সততা, দক্ষতা ও আন্তরিকতা দিয়ে সাপাহারের সর্বমহলের  ভালোবাসা জয় করে বিদায়লগ্নে প্রশংসায় ভাসলেন তিনি।
বিশেষ করে সাপাহার উপজেলার কয়েক  কোটি টাকা মূল্যের সরকারি খাস জমি উদ্ধারপূর্বক মুজিববর্ষে প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগের বাস্তবায়নে ১৮০ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। নামজারি ও  জমাখারিজ সংক্রান্ত মামলা শুনানির মাধ্যমে দ্রুত নিষ্পত্তি, ভূমি নিয়ে স্থানীয় বিরোধের শান্তিপূর্ণ অবসান, স্বচ্ছতার সঙ্গে ভূমিসেবা প্রদান, সেবা সহজীকরণ, সরকারি রাজস্ব বৃদ্ধিতে এবং খাসসম্পত্তি বিশেষত সায়রাতমহাল (জলমহাল) রক্ষণাবেক্ষণে  উল্লেখযোগ্য  ভূমিকা পালন করেছেন। এছাড়া বৈশ্বিক মহামারী  করোনা ভাইরাস প্রতিরোধে মাঠ পর্যায়ে সম্মুখসারির করোনাযোদ্ধার দায়িত্ব পালনের পাশাপাশি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অবৈধ স্থাপনা উচ্ছেদ, ভেজালবিরোধী অভিযান, পরিবেশ রক্ষায় অভিযান, অবৈধ বালু উত্তোলন বন্ধে অভিযান, বাল্যবিয়ে প্রতিরোধ, ইভটিজিং প্রতিরোধে তার ভূমিকা ছিল অত্যন্ত প্রশংসনীয়।
সাপাহারে এসিল্যান্ডের দায়িত্ব নেয়ার পর থেকে তিনি ভূমি অফিসে কাজের  সার্বিক পরিবেশের মানোন্নয়ন ঘটিয়েছেন। করোনাকালে জনসচেতনতা বৃদ্ধি, সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ, করোনায় মৃতদেহের স্বাস্থ্যবিধি মেনে দাফন ও সৎকারসহ বিভিন্ন কর্মকাণ্ডে তিনি বলিষ্ঠ ভূমিকা রেখেছেন।
ভূমিসেবার ডিজিটাইজেশন থেকে শুরু করে করোনাকালে সরকারের ঘোষিত লকডাউন বাস্তবায়ন ও জনসাধারণকে ঘরে রাখতে দিনরাত কঠোর পরিশ্রম করেছেন তিনি। মাঠ পর্যায়ে তার এহেন কর্মকাণ্ড স্থানীয় জনগণের ভূয়সী প্রশংসা কুঁড়িয়েছে।
সাপাহার উপজেলার অনেকেই মন্তব্য করেন, মাঠপর্যায়ে কর্মরত একজন সৎ, দক্ষ, পরিশ্রমী ও পরোপকারি মানুষ  সোহরাব হোসেন। তিনি তার সততা,কর্মদক্ষতা ও ভালোবাসা দিয়ে উপজেলাবাসীর মন জয় করেছেন। সাধারণ মানুষের সঙ্গে প্রশাসনের সেতুবন্ধন সৃষ্টি করে প্রশাসনের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন এসিল্যান্ড সোহরাব হোসেন। তিনি তার স্বীয় কর্মগুণে সাপাহারবাসীর হৃদয়মাঝে দীর্ঘদিন স্মরণীয় হয়ে থাকবেন।